Saturday, March 30, 2019

প্রতিশ্রুতি অনুযায়ী ছেঁড়া জুতা পরিবর্তন করে না দেওয়ায় অ্যাপেক্সকে জরিমানা



রতিশ্রুতি অনুযায়ী ছেঁড়া জুতা পরিবর্তন করে না দেয়ায় অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা জানিয়েছেন, গ্রাহ‌কের অভিয়োগ শুনানিতে প্রমাণিত হওয়ায় এ জরিমানা করা হয়।

শাহনাজ সুলতানা ব‌লেন, ‘রাজধানীর গু‌লিস্তান স্টেডিয়াম মার্কেটের অ্যাপেক্স শোরুম প্র‌তিশ্রু‌তি অনুযায়ী গ্রাহ‌ককে সেবা দেয়‌নি তারা। এ বিষয়ে অ‌ভি‌যোগ ক‌রেন একজন গ্রাহক। অ‌ভি‌যোগকারী ও অ্যাপেক্স কর্তৃপক্ষের উপ‌স্থি‌তি‌তে শুনানি হয়।শুনানিতে অ‌ভি‌যোগ প্রমাণিত হ‌ওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারায় অ্যাপেক্সকে ২০ হাজার টাকা জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। আইন অনুযায়ী জ‌রিমানার ২৫ শতাংশ অ‌ভি‌যোগকারী‌কে প্রদান করা হ‌বে।’

জানা যায়, অ্যাপে‌ক্সের বিরু‌দ্ধে অ‌ভি‌যোগটি করেন রহমান আ‌জিজ না‌মের এক বেসরকা‌রি চাক‌রিজীবী। তি‌নি গত ৮ ফেব্রুয়ারি রাতে মাওলানা ভাসানী স্টেডিয়াম মার্কেটের অ্যাপেক্স শোরুম থেকে এক হাজার ৯০ টাকা দিয়ে এক জোড়া জুতা কেনেন। তখন শোরুমের বি‌ক্রিয়কর্মী জানান- এক মাসের মধ্যে জুতার কিছু হলে পরিবর্তন এবং ছয় মাসের মধ্যে কিছু হলে মেরামত করে দেবেন।

কিন্তু মাত্র ১২ দিনের মাথায় (২০ ফেব্রুয়ারি) জুতা ব্যবহারের অনুপযোগী হয়ে যায়। এরপর ২২ তারিখ শোরুমে গিয়ে সমস্যাটি জানান। তখন অ্যাপে‌ক্সের কর্মী জানান, এটা পরিবর্তন হবে না রেখে যান ঠিক করে দেব। এক সপ্তাহ পর এসে নিয়ে যাবেন। তখন তাকে বলা হয়- কেনার সময় এমনটা বলেননি। তখন অ্যাপে‌ক্সের কর্মী জুতা প‌রিবর্তন না ক‌রে উ‌ল্টো ক্রেতার স‌ঙ্গে খারাপ ব্যবহার করেন।

এরপর ২৪ ফেব্রুয়ারি হয়রানি এবং বেশি দাম নিয়ে নিন্মমানের পণ্য দেয়ার বিচার চেয়ে অভিযোগ দেন রহমান আ‌জিজ। তার প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৮ মার্চ) শুনানি হয় এবং বিষয়‌টি প্রমাণ হওয়ায় অ্যাপেক্স‌কে জরিমানা ক‌রে ভোক্তা অ‌ধিদফতর।

অ‌ভি‌যোগকারী রহমান আ‌জিজ ব‌লেন, অ্যাপেক্স‌ এক‌টি নামিদা‌মি প্র‌তিষ্ঠান। তারা ভোক্তার স‌ঙ্গে এ ধর‌নের আচরণ কর‌বে তা কখ‌নো ভা‌বি‌নি। আ‌মি ভোক্তা অ‌ধিদফত‌রে অ‌ভি‌যোগ ক‌রে ন্যায়বিচার পেয়েছি। আমি এতে খুশি। আশা কর‌ব এ‌তে ক‌রে অ্যাপেক্স‌ কর্তৃপক্ষ সংশোধন হ‌বে। অন্য‌দি‌কে আমার মতো কেউ পণ্য কি‌নে প্রতা‌রিত হ‌লে বা প্র‌তিশ্রু‌তি অনুযায়ী সেবা না পে‌লে ভোক্তা অ‌ধিদফত‌রে অ‌ভি‌যোগ কর‌বেন। আশা কর‌ছি ন্যায়বিচার পা‌বেন।
Previous Post
Next Post

post written by:

0 comments: